1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. ukbanglatv21@gmail.com : Kawsar Ahmed : Kawsar Ahmed
মদ খাওয়া কি শুধুই স্বাস্থ্যের পক্ষে ক্ষতি? মেপে খেলে কিছু উপকার পেতে পারেন - বাংলার কন্ঠস্বর ।। Banglar Konthosor
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৬:৪৯ অপরাহ্ন

মদ খাওয়া কি শুধুই স্বাস্থ্যের পক্ষে ক্ষতি? মেপে খেলে কিছু উপকার পেতে পারেন

  • প্রকাশিত :প্রকাশিত : সোমবার, ৮ আগস্ট, ২০২২
  • ৩১০ 0 বার সংবাদি দেখেছে

নিজস্ব প্রতিবেদক // মদ্যপান করলে শরীরের নানা রকম ক্ষতি হয় তা আমরা সকলেই জানি। কিন্তু হালের গবেষণা বলছে, অল্প পরিমাণে অ্যালকোহল খাওয়ার কিছু উপকারও রয়েছে। সুরাপ্রেমীদের জন্য অবশ্যই এটা সুখবর। তাই বলে সকাল থেকে বোতল হাতে বসে পড়বেন না। প্রত্যেক দিন একটি করে ড্রিঙ্ক বরাদ্ধ। তার বেশি খেলেই উপকারি গুণগুলি কমতে থাকবে এবং শরীরে গোলমাল দেখা দেবে। তথ্যসূত্র: আনন্দ বাজার পত্রিকা।

একটি করে ড্রিঙ্কের পরিমাণ ঠিক কী রকম? একটি ড্রিঙ্কে চলতে পারে ৩৫৫ মিলিলিটার বিয়ার, ১৪৮ মিলিলিটার ওয়াইন কিংবা ৪৫ মিলিলিটার যে কোনও লিকর।

একটি করে ড্রিঙ্ক খেলে কী ধরনের উপকার মিলতে পারে? হালেক গবেষণা বলছে আপনার আয়ু সামান্য হলেও বেড়ে যেতে পারে নিয়মিত একটি করে ড্রিঙ্ক খেলে। ২০১৮ সালের একটি সমীক্ষা বলছে যাঁরা অল্প পরিমাণে মদ্যপান করেন তাঁদের কম বয়সে মৃত্যুর আশঙ্কা, যাঁরা একদমই করেন না, তাঁদের তুলনায় অন্তত ২৫ শতাংশ কম।

খুব বেশি মদ্যপান করলে গুরুতর হৃদরোগ হতে পারে। কিন্তু অল্প পরিমাণে খেলে হার্ট অ্যাটাক বা স্ট্রোকের সম্ভাবনা কমে। অল্প পরিমাণে অ্যালকোহল লাইপোপ্রোটিন কোলেস্টেরলের মাত্রা বাড়ায় যা শরীরের পক্ষে ভাল। আরেকটি গবেষণায় দেখা গিয়েছে খুব অল্প পরিমাণে অ্যালকোহল শরীরের বাকি বিষাক্ত পদার্থ বার করে দেয়। তাই কিডনিতে পাথর জমার সম্ভাবনাও কম হয়।

মনের জন্যেও মদ্যপান স্বাথ্যকর। যাঁরা বন্ধুবান্ধবে সঙ্গে অল্প পরিমাণে মদ হইহই করে খান, তাঁদের জীবনে মানসিক চাপ অনেক হাল্কা হয়ে যায় বলেও দেখা গিয়েছে।

তবে মনে রাখবেন, এই সব উপকার পেতে গেলে মদ খেতে হবে মেপে। না হলেও বিপদ!

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ