1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. ukbanglatv21@gmail.com : Kawsar Ahmed : Kawsar Ahmed
বাড়ির পেছনের বাগানে বিরাট ডাইনোসরের কঙ্কাল! - বাংলার কন্ঠস্বর ।। Banglar Konthosor
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৩:১১ অপরাহ্ন

বাড়ির পেছনের বাগানে বিরাট ডাইনোসরের কঙ্কাল!

  • প্রকাশিত :প্রকাশিত : রবিবার, ২৮ আগস্ট, ২০২২
  • ২৫৪ 0 বার সংবাদি দেখেছে
আন্তর্জাতিক ডেস্ক // ফসিলে পরিণত হওয়া সরোপদ প্রজাতির ডাইনোসরটির কঙ্কাল আবিস্কৃত হয়েছে পর্তুগালের শহর পোম্বালে, ২০১৭ সালে। এক ব্যক্তি যখন তার বাসার কাজ করছিলেন তখন তিনি এটি খুঁজে পান।
এই মাসের শুরুর দিকে পর্তুগাল ও স্পেনে থেকে আসা জীবাশ্মবিদরা ব্রাশিওসরাস সরোপদের মেরুদণ্ড ও পাঁজরের হাড় পৃথক করেন। এই বড় সরীসৃপটির উচ্চতা ছিল প্রায় ১২ মিটার এবং এটি লম্বায় ২৫ মিটার। এই কঙ্কালটি জুরাসিক সেডিমেন্টারি পাথরে পাওয়া গেছে যা প্রায় ১৫০ মিলিয়ন বছর পুরনো।

সরোপদ ডাইনোসরদের ভেতর সবচেয়ে বড় এবং পৃথিবীতে বসবাস করা সবচেয়ে বড় প্রাণী ছিল। এদের লম্বা গলা ও লেজ ছিল এবং তারা চার পায়ে হাঁটত। কঙ্কালটি এমন অবস্থায় পাওয়া গেছে যে আন্তর্জাতিক গবেষকরা এমনটা ভাবছেন যে এটি এভাবেই মারা গিয়েছিল।

কঙ্কালটির তুলনামূলক অক্ষত অবস্থা দেখে জীবাশ্মবিদরা এই সিদ্ধান্তে এসেছেন যে, আরও মাটি খুঁড়লে এই কঙ্কালের আরও অদেখা অংশ বেরিয়ে আসতে পারে।
ইউনিভার্সিটি অফ লিসবনের ফ্যাকাল্টি অব সাইন্সের পোস্ট ডক্টোরাল গবেষক এলিসাবেত মালাফাইয়া জানান, শারীরবৃত্তীয় কাঠামো মেনে এমন অবস্থায় এই প্রাণির সব পাঁজর খুঁজে পাওয়া একটা আনকোরা ঘটনা।  

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ