1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. ukbanglatv21@gmail.com : Kawsar Ahmed : Kawsar Ahmed
শারদীয় দুর্গোৎসবের শুভ মহালয়া অনুষ্ঠিত - বাংলার কন্ঠস্বর ।। Banglar Konthosor
মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী ২০২৪, ১০:২৭ অপরাহ্ন

শারদীয় দুর্গোৎসবের শুভ মহালয়া অনুষ্ঠিত

  • প্রকাশিত :প্রকাশিত : রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২
  • ৮২ 0 বার সংবাদি দেখেছে

খোকন হাওলাদার, গৌরনদী(বরিশাল)প্রতিনিধি // বরিশালে চণ্ডীপাঠ ও আগমনী গান পরিবেশনের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসবের শুভ মহালয়া অনুষ্ঠিত হয়েছে। এর মাধ্যমে আনুষ্ঠানিকতা শুরু হয় দুর্গাপূজার।

রবিবার (২৫ সেপ্টেম্বর) সকাল ৬টায় বরিশাল নগরীর স্বরোডের রাধা গোবিন্দ নিবাস মন্দিরে মহালয়া উপলক্ষ্যে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকাল ৬টায় প্রদীপ প্রজ্জ্বলন ও উলুধ্বনীর মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন হয়। পরে মহিষা সুরমর্দিনী নাটিকা উপস্থাপন করা হয়।

হিন্দু শাস্ত্রমতে এই দিনে পিতৃলোকে ফিরে যান পূর্ব পুরুষরা। এই সময় প্রয়াত পূর্ব পুরুষের আত্মা পৃথিবীর খুব কাছে বিরাজ করে। এই সময় পিতৃ পুরুষের তর্পণ করা হলে সকল উদ্দেশ্য সফল হয় বলে বিশ্বাস সনাতন ধর্মের বিশ্বাসীদের।
ভক্তরা জানান, কৈলাসের শ্বশুড়ালয় ছেড়ে সন্তানদের নিয়ে পৃথিবীতে আসেন দেবী দুর্গা। মণ্ডপে দুর্গাপূজার ক্ষণগণনাও শুরু হয় এদিন থেকে। পহেলা অক্টোবর ষষ্ঠী পূজার মাধ্যমে দুর্গা পূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হবে।

প্রভাতী অনুষ্ঠানে অতিথি ছিলেন বরিশাল মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি তমাল মালাকার ও সাধারণ সম্পাদক চঞ্চল দাস পাম্পা, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি মানিক মুখার্জী, বরিশাল মাদক দ্রব্য অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক পরিতোষ কুন্ডু, সাংস্কৃতিক ব্যক্তিত্ব কাজল ঘোষ, সাংবাদিক মুরাদ আহমেদ, সাংবাদিক সাইফুর রহমান মিরণ ও ব্যবসায়ী বিষু ঘোষ সহ অন্যান্যরা।

রাধা গোবিন্দ নিবাস পূজা উদযাপন পর্ষদের সভাপতি পিন্টু দাস জানান, বরিশালের শুধু একটি মন্দিরেই মহালয়া উপলক্ষ্যে বর্ণিল আয়োজন করা হয়েছে। এই দিনেই দেবীপক্ষ শুরু হয়েছে। মর্ত্যলোকে শান্তি ফেরাতে ব্রক্ষ্মা দেব এই দিনে দেবীদুর্গাকে মহিষাসুরকে বধের অনুমতি দেন। টানা ৯ দিন যুদ্ধের পর মহিষাসুরকে বধ করেন দেবীদুর্গা।

এবার বরিশাল জেলায় ৬শ’ টি এবং মহানগরে ৪৫ টি মণ্ডপে দুর্গাপূজার আয়োজন করা হযেছে বলে পূজা উদযাপন কমিটি সূত্র জানিয়েছে। 

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ