1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. ukbanglatv21@gmail.com : Kawsar Ahmed : Kawsar Ahmed
পুলিশ হেফাজতে তরুণীর মৃত্যু: ইরানে হিজাব খুলে স্কুলছাত্রীদের প্রতিবাদ - বাংলার কন্ঠস্বর ।। Banglar Konthosor
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:৫৯ অপরাহ্ন

পুলিশ হেফাজতে তরুণীর মৃত্যু: ইরানে হিজাব খুলে স্কুলছাত্রীদের প্রতিবাদ

  • প্রকাশিত :প্রকাশিত : বুধবার, ৫ অক্টোবর, ২০২২
  • ২৪৮ 0 বার সংবাদি দেখেছে

নিজস্ব প্রতিবেদক // ইরানে পুলিশ হেফাজতে মাহসা আমিনি নামে তরুণীর মৃত্যুর অভিনব প্রতিবাদ জানিয়েছেন একদল স্কুলছাত্রী। স্কুলগামী মেয়েরা তাদের হিজাব খুলে সরকারের বিরুদ্ধে স্লোগান দিয়েছে। স্কুলের ভেতরের মাঠে ও কয়েকটি শহরের রাস্তায় স্কুলশিক্ষার্থীদের এভাবে অভিনব প্রতিবাদ জানানোর ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

দেশটি নারীদের হিজাব পরার কঠোর আইন ভঙ্গ করার অভিযোগে ১৩ সেপ্টেম্বর ইরানের নৈতিকতা রক্ষার দায়িত্বে থাকা পুলিশ বাহিনী দ্বারা আটক হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে ২২ বছর বয়সী মাহসা আমিনি নামে এক নারী কোমায় চলে যান এবং এর তিনদিন পর তার মৃত্যু হয়।

এরপর বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছেন ইরানের নারীরা। তার পরিবার অভিযোগ করে যে পুলিশ তার মাথায় লাঠি দিয়ে আঘাত করেছে এবং তাদের একটি গাড়ির সাথে তার মাথা ধাক্কা দেয়া হয়েছে।

পুলিশ বলেছে যে তার প্রতি কোন খারাপ আচরণের প্রমাণ নেই এবং তিনি “হঠাৎ হৃদযন্ত্রের সমস্যায় আক্রান্ত হন”। মাহসা আমিনির অন্ত্যেষ্টিক্রিয়ার পরে শুরু হওয়া এই বিক্ষোভের নেতৃত্ব দিচ্ছেন নারীরা।

তেহরান থেকে পশ্চিমে কারাজ শহরে স্কুলের মেয়েরা এক শিক্ষা কর্মকর্তাকে বের করে দিয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে গত সোমবার পোস্ট করা এক ভিডিও ফুটেজে স্কুলের মেয়েদের চিৎকার করে ধিক্কার জানাতে দেখা গেছে।

ওই শিক্ষা কর্মকর্তার দিকে স্কুলের মেয়েদের খালি পানির বোতল ছুড়ে মারতে দেখা যায়। এর পর ওই শিক্ষা কর্মকর্তা স্কুলের গেট দিয়ে বের হয়ে যান।

এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ইরানের এক স্কুলের দুটি ভিডিও ভাইরাল হয়ে গেছে। একটিতে দেখা গেছে, স্কুলের এক ছাত্রীকে।

তিনি দেয়ালে ঝুলিয়ে রাখা একটি ছবি উল্টো দিকে ঘুরিয়ে ঝুলিয়ে দিচ্ছেন। এবং ছবিটির পেছনে কিছু লেখা রয়েছে, ছবিটি ঘুরিয়ে দেওয়ার ফলে তা স্পষ্ট দেখা যাচ্ছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ