1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. ukbanglatv21@gmail.com : Kawsar Ahmed : Kawsar Ahmed
খাওয়ার আগে পানি খাবেন, নাকি পরে? - বাংলার কন্ঠস্বর ।। Banglar Konthosor
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:০৬ পূর্বাহ্ন
সংবাদ শিরনাম :
পদ্মা নদীতে গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু ২৪ বছর কারাভোগ শেষে ভ্যান নিয়ে বাড়ি ফিরলেন ওলিউল নলছিটিতে স্ত্রীকে হত্যার অভিযোগ স্বামীর বিরুদ্ধে বরগুনায় ভোটারদের মধ্যে টাকা দেওয়া বন্ধে মাইকিং বাউফলে হিটস্ট্রোকে পুলিশ সদস্যের মৃত্যু সুনামগঞ্জে পৃথক ঘটনায় ২জনের মৃত্যু সুনামগঞ্জ সীমান্তে চোরাচালান বাণিজ্য জমজমাট, ইয়াবাসহ ২জন গ্রেফতার নড়াইল জেলা পুলিশের অপরাধ পর্যালোচনা সভায় সভাপতিত্ব করেন এসপি মেহেদী হাসান নড়াইল জেলা পুলিশ হাসপাতালের সংস্কার ও উন্নয়ন কাজের নাম ফলক উদ্বোধন করেন এসপি মেহেদী হাসান লালমনিরহাটের হাতীবান্ধায় গৃহবধূকে ধর্ষণ চেষ্টা, গ্রাম পুলিশ আটক 

খাওয়ার আগে পানি খাবেন, নাকি পরে?

  • প্রকাশিত :প্রকাশিত : বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২
  • ৩০৮ 0 বার সংবাদি দেখেছে

সুস্থ থাকতে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া জরুরি। শরীরের ভালমন্দ নির্ভর করে পানি খাওয়ার পরিমাণের উপর। পানি শরীর আর্দ্র রাখে তো বটেই, সেই সঙ্গে গুরুত্বপূর্ণ শারীরিক ক্রিয়াকলাপে সাহায‍্য করে। শরীর থেকে যাবতীয় টক্সিন বাইরে বার করে দিতে সাহায‍্য করে পানি। শরীরে পানির ঘাটতি দেখা দিলে নানা রকম সমস‍্যা হতে পারে। তার মধ‍্যে অন্যতম মূত্রাশয়ের সংক্রমণ। এ ছাড়াও পেশিসংক্রান্ত নানা সমস‍্যা সমাধানেও সিদ্ধহস্ত পানি। তাই শরীরে যাতে পানির ঘাটতি না তৈরি হয়, সে দিকে লক্ষ রাখা প্রয়োজন।

পানি খাওয়ার পাশাপাশি কখন পানি খাচ্ছেন, সেই সময়টাও কিন্তু সমান জরুরি। খাওয়ার আগে না পরে, কখন পানি খাওয়া ভাল, তা নিয়ে দ্বন্দ্ব চলতেই থাকে। কারও মতে, খাওয়ার কিছু ক্ষণ আগে পানি খেয়ে নেয়া ভাল। তাতে হজম ভাল হয়। আবার কেউ মনে করেন, খাওয়ার অন্তত ৩০ মিনিট পরে পানি খাওয়া ভাল। এ বিষয়ে পুষ্টিবিদরা কী বলছেন?

তাদের মতে, এক জনের পানি খাওয়ার সময় নির্ভর করছে তার দৈহিক ওজনের উপরে। যাদের ওজন বেশি, স্থূলতার সমস‍্যায় যারা ভুগছেন, তাদের খাওয়ার অন্তত ৩০ মিনিট আগে পানি খেয়ে নেয়া জরুরি। আর যাদের ওজন খুব বেশি নয়, তারা খাওয়ার ৩০ মিনিট পরে পানি খেতে পারেন। পানি খাওয়া নিয়ে কী কী নিয়ম মেনে চলা প্রয়োজন?

১) খাওয়ার সময়ে কখনও পানি খাওয়া ঠিক নয়। কারণ, খাবারের সঙ্গে পানি খাওয়ার অভ‍্যাস পাকস্থলীর হজম ক্ষমতাকে দুর্বল করে তোলে। ইনসুলিনের মাত্রা ওঠানামা করে।

২) সবচেয়ে ভাল হয় যদি খাবার খাওয়ার এক ঘণ্টা পরে পানি খান। এর ফলে শরীর খাবার থেকে পর্যাপ্ত পুষ্টি শোষণ করতে পারবে।

৩) সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস পানি খাওয়া জরুরি। সারা দিন চনমনে থাকতে এই অভ‍্যাস ধারাবাহিক ভাবে বজায় রাখলে ভাল।

৪) অনেক ক্ষণ ধরে কাজ করার ফলে ক্লান্ত লাগা স্বাভাবিক। সেই সময়ে এক গ্লাস পানি খেলে শরীর ভিতর থেকে চাঙ্গা করে তোলার ক্ষমতা রাখে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ