1. faysal.rakib2020@gmail.com : admin :
৭ দিনে ছিপছিপে হয়ে ওঠার ৭ টোটকা - বাংলার কন্ঠস্বর ।। Banglar Konthosor
বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০১:০৮ পূর্বাহ্ন

৭ দিনে ছিপছিপে হয়ে ওঠার ৭ টোটকা

  • প্রকাশিত :প্রকাশিত : মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০২৩
  • ২৫ 0 বার সংবাদি দেখেছে

শীতকালটা যেনো শরীর-মন দুইয়েই যেন আলস্য চেপে ধরে। কম্বলের নীচ থেকে সকালে ওঠা খুবই কঠিন হয়ে যায়। দেরি করে ঘুম থেকে উঠলে স্বাভাবিক ভাবেই সকালে হাতে সময় কম থাকে। কাজে বেরোনোর তাড়াহুড়োয় অনেক সময়ই আমাদের শরীরচর্চার সময়ে কোপ পড়ে। কিন্তু এ ভাবে বেশি দিন চললে তো শরীরের কলকব্জায় জং ধরে যাবে। তাই অল্প সময়ের মধ্যেই কী ভাবে শরীর-মন ঝরঝরে রাখা যেত পারে, তা জেনে রাখা প্রয়োজন। কম সময়ে কোনও রকম যন্ত্রপাতি ছাড়াই বাড়িতে কী করে করে ‘হোল বডি ওয়ার্কআউট’ করা যেতে পারে, জেনে নিন।

কিন্তু ৭ মিনিটে কোন ৭টি ব্যায়াম করবেন তা জানা আছে?

জাম্পিং জ্যাক, ওয়াল সিট, পুশ-আপ, ক্রাঞ্চ, স্টেপ-আপ, স্কোয়াট, ট্রাইসেপ ডিপস, প্লাঙ্ক, হাই নিজ়, লাঞ্জ, পুশ আপ উইথ রোটেশন, সাইড প্লাঙ্ক— এই পর্যায়ক্রমে ১২টি ব্যায়াম করতে হবে। জাম্পিং জ্যাক করলে পুরো শরীরেরই ব্যায়াম হয়। ওয়াল সিট, স্টেপ আপ, স্কোয়াট ও লাঞ্জ করলে কোয়াডস, হ্যামস্ট্রিং ও পেটের পেশি উপকৃত হয়। পুশ-আপের ফলে কাঁধ, বুক ও ট্রাইসেপস ভাল থাকে। ক্রাঞ্চ ও ট্রাইসেপ ডিপস করলে অ্যাবসের উপকার হয়। গ্লুট, হাত ও অ্যাবস ভাল থাকে প্লাঙ্ক করলে। হাই নিজের ফলে পায়ের ভাল ব্যায়াম হয়। পুশ আপ উইথ রোটেশন ব্যায়ামটি বুক, কাঁধ ও ট্রাইসেপ ভাল রাখে।

কী ভাবে করবেন?

একটি টাইমার বা স্টপওয়াচ ডাউনলোড করে নিয়ে পর্যায়ক্রমে ব্যায়ামগুলি করতে হবে। প্রতিটি ব্যায়াম ৩০ সেকেন্ড ধরে করুন। এই সময়ে যত বার করা সম্ভব তত বার আবর্তন করতে পারেন। খুব তাড়াহুড়ো করবেন না। প্রত্যেকটি ব্যায়াম করার পর ৫ সেকেন্ড বিরতি নিন। সূত্র: আনন্দবাজার

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Comments are closed.

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ