1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. ukbanglatv21@gmail.com : Kawsar Ahmed : Kawsar Ahmed
দেশের প্রথম সাবমেরিন ঘাঁটির উদ্বোধন - বাংলার কন্ঠস্বর ।। Banglar Konthosor
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:০০ অপরাহ্ন

দেশের প্রথম সাবমেরিন ঘাঁটির উদ্বোধন

  • প্রকাশিত :প্রকাশিত : সোমবার, ২০ মার্চ, ২০২৩
  • ৬৩ 0 বার সংবাদি দেখেছে
নিজস্ব প্রতিবেদক // দেশের প্রথম সাবমেরিন ঘাঁটির কার্যক্রম শুরু হলো। ঘাঁটির নাম- বাংলাদেশ নৌবাহিনী জাহাজ শেখ হাসিনা। সোমবার দুপুরে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশের দুটি সাবমেরিন পরিচালনা, রক্ষণাবেক্ষণ ও নিরাপদ জেটি হবে কক্সবাজারের পেকুয়ার এই ঘাঁটি থেকে। নৌবাহিনী বলছে, ছয়টি আধুনিক সাবমেরিন পরিচালনার সক্ষমতা রয়েছে এখানে। যার নির্মাণকাজ শুরু হয় ২০১৭ সালে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, নৌবাহিনীকে আরও শক্তিশালী করতে, সব চেষ্টা করে যাচ্ছে সরকার। সমুদ্রের অফুরন্ত প্রাকৃতিক সম্পদ রক্ষায় নৌবাহিনীর গুরুত্ব তুলে ধরেন তিনি।

গত ২০১৭ সালের ১২ মার্চ চীন থেকে আনা বানৌজা ‘নবযাত্রা’ ও ‘জয়যাত্রা’ নামের সাবমেরিন দুটির কমিশনিং করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে সময় সাবমেরিনের এই ঘাঁটি নির্মাণের ঘোষণা দেন সরকারপ্রধান।

গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবমেরিন ঘাঁটির উদ্বোধন। ছবি: সংগৃহীত

সাবমেরিনের নিরাপত্তা ও সুষ্ঠু রক্ষণাবেক্ষণের স্বার্থেই বিশেষায়িত ঘাঁটির প্রয়োজন। সেই জায়গা থেকে প্রায় ৭০০ একর জায়গা নিয়ে তৈরি হয়েছে সাবমেরিন ঘাঁটি বানৌজা শেখ হাসিনা।

সাবমেরিন দুটির প্রতিটির দৈর্ঘ্য ৭৬ মিটার ও প্রস্থ সাড়ে ৭ মিটার। টর্পেডো ও মাইনে সুসজ্জিত সাবমেরিনগুলো শত্রুপক্ষের যুদ্ধজাহাজ ও ডুবো জাহাজে আক্রমণ চালাতে সক্ষম। পূর্ণ ধারণক্ষমতা নিয়ে এগুলোর গতিবেগ ঘণ্টায় ১৭ নটিক্যাল মাইল।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Comments are closed.

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ