1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. ukbanglatv21@gmail.com : Kawsar Ahmed : Kawsar Ahmed
মরক্কোয় ভূমিকম্প: নিহতের সংখ্যা বেড়ে ৬৩২ - বাংলার কন্ঠস্বর ।। Banglar Konthosor
সোমবার, ০৬ মে ২০২৪, ০১:৩৬ অপরাহ্ন

মরক্কোয় ভূমিকম্প: নিহতের সংখ্যা বেড়ে ৬৩২

  • প্রকাশিত :প্রকাশিত : শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০২৩
  • ৩৯ 0 বার সংবাদি দেখেছে
আন্তর্জাতিক ডেস্ক // মরক্কোতে ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৬৩২ জনে দাঁড়িয়েছে। এতে আহত হয়েছেন শত শত মানুষ। বহু বাড়িঘর ভেঙে পড়েছে। হতাহতের সংখ্যা আরও অনেক বাড়তে পারে। শুক্রবার (৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত ১১টার দিক ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে দেশটি।

এপির খবরে বলা হয়েছে, ভূমিকম্পে মারাকেশ শহরে অনেক ভবন ধসে পড়েছে। ক্ষতি হয়েছে ঐতিহাসিক স্থাপনার। আতঙ্কিত লোকজন সারারাত বাড়ির বাইরে কাটিয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে যে, ৫০০ বছরের মধ্যে ওই এলাকায় এত বড় ভূমিকম্প হয়নি। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল দেশের চতুর্থ বৃহত্তম শহর মারাকেশ থেকে প্রায় ৭৫ কিলোমিটার (৪৪ মাইল) দূরে আটলাস পর্বতমালার ওকাইমেডিনের স্কি রিসোর্টের কাছে।

খবরে বলা হয়েছে, শক্তিশালী ভূমিকম্পে আটলাস পর্বতমালার গ্রাম থেকে ঐতিহাসিক শহর মারাকেচ পর্যন্ত ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। জরুরি কর্মীরা ভবনগুলোর ধ্বংসস্তূপের মধ্যে বেঁচে থাকা ব্যক্তিদের সন্ধান করছে।

ভূমিকম্পের কেন্দ্রস্থলের কাছাকাছি একটি শহরের প্রধান মরোক্কান নিউজ সাইট টুএমকে বলেছেন যে, আশেপাশের শহরের বেশ কয়েকটি বাড়ি আংশিক বা সম্পূর্ণভাবে ধসে পড়েছে। কিছু জায়গায় বিদ্যুৎ ও রাস্তা বিচ্ছিন্ন হয়ে গেছে।

আতঙ্কিত লোকজন সারারাত বাড়ির বাইরে কাটিয়েছে। ছবি: সংগৃহীত

 

তালাত এন’ইয়াকুব শহরের প্রধান আবদেররহিম আইত দাউদ বলেছেন যে, কর্তৃপক্ষ আল হাউজ প্রদেশে রাস্তা পরিষ্কার করার জন্য কাজ করছে যাতে অ্যাম্বুলেন্স এবং ক্ষতিগ্রস্থ জনসংখ্যার জন্য সাহায্য দ্রুত পৌঁছানো যায়।

স্থানীয় মিডিয়া জানিয়েছে যে, ভূমিকম্পের কেন্দ্রের আশেপাশের পাহাড়ি অঞ্চলে যাওয়ার রাস্তাগুলো যানবাহনে জ্যাম হয়ে গেছে এবং ধসে পড়া পাথরের কারণে অবরুদ্ধ হয়ে গেছে, যার ফলে উদ্ধার প্রচেষ্টা ধীর হয়ে গেছে।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন বলেছে, গতকাল রাতের শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা ১০০ থেকে ১ হাজার হওয়ার সম্ভাবনা ৩৪ শতাংশ বলে জানিয়েছে ইউএসজিএস।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Comments are closed.

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ