1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. ukbanglatv21@gmail.com : Kawsar Ahmed : Kawsar Ahmed
১৬ বছর পর কারামুক্ত পেরুর সাবেক প্রেসিডেন্ট - বাংলার কন্ঠস্বর ।। Banglar Konthosor
সোমবার, ০৬ মে ২০২৪, ১২:০১ পূর্বাহ্ন

১৬ বছর পর কারামুক্ত পেরুর সাবেক প্রেসিডেন্ট

  • প্রকাশিত :প্রকাশিত : বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩
  • ৪০ 0 বার সংবাদি দেখেছে

আন্তর্জাতিক ডেস্ক // কারাগার থেকে দীর্ঘ ১৬ বছর পর মুক্তি পেলেন পেরুর সাবেক প্রেসিডেন্ট আলবার্তো ফুজিমোরি। শারীরিক অবস্থা বিবেচনা করেই ৮৫ বছর বয়সী ফুজিমোরিকে স্থানীয় সময় বুধবার (৬ ডিসেম্বর) লিমার বার্বাডিলো কারাগার থেকে মুক্তি দেয়া হয়।

আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়, ১৯৯০ থেকে ২০০০ সাল পর্যন্ত পেরুর প্রেসিডেন্টে ছিলেন ফুজিমোরি। তার ক্ষমতাকালে অর্থনৈতিক সঙ্কট নিরসন এবং রক্তক্ষয়ী বামপন্থি বিদ্রোহ অবসানের জন্য তিনি সম্মান পেয়েছেন। অন্যদিকে দুর্নীতির অভিযোগে তিনি সমালোচনার বিষয়বস্তুতেও পরিণত হয়েছেন। তাই সমালোচকদের কাছে তিনি দুর্নীতিবাজ বলে পরিচিত।

এছাড়া ১৯৯১ ও ১৯৯২ সালে ২৫ জনকে হত্যার নির্দেশ দেয়ার অভিযোগেও অভিযুক্ত ছিলেন তিনি। ২০০৭ সালে চিলি থেকে পেরুতে প্রত্যার্পণের পর তাকে ১৬ বছরের কারাদণ্ড দেয়া হয়। ২০১৭ সালের ডিসেম্বরে তৎকালীন প্রেসিডেন্ট পেদ্রো পাবলো কুকজিনস্কি তাকে ক্ষমা করে দেন।

বুধবার (৬ ডিসেম্বর) মানবাধিকার আদালত এবং ভুক্তভোগী পরিবারের অভিযোগকে তোয়াক্কা না করেই সাবেক প্রেসিডেন্ট কুকজিনস্কির ক্ষমার আদেশ অনুসারে ফুজিমোরিকে মুক্তি দেয়া হয়।

চিকিৎসকরা জানিয়েছেন, ফুজিমোরি উচ্চ রক্তচাপ এবং অনিয়মিত হৃদস্পন্দনের সমস্যায় ভুগছেন। কারাগারের পরিবেশ তার স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ ছিল। তাই ৮৫ বছর বয়সে ফুজিমোরির শারীরিক অবস্থা চিন্তা করেই তার সাজা কমিয়ে দেয়া হয়।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Comments are closed.

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ