1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. ukbanglatv21@gmail.com : Kawsar Ahmed : Kawsar Ahmed
ট্রাম্পকে নির্বাচন থেকে নিষিদ্ধ করলেন আদালত - বাংলার কন্ঠস্বর ।। Banglar Konthosor
রবিবার, ০৫ মে ২০২৪, ১০:১১ অপরাহ্ন

ট্রাম্পকে নির্বাচন থেকে নিষিদ্ধ করলেন আদালত

  • প্রকাশিত :প্রকাশিত : বুধবার, ২০ ডিসেম্বর, ২০২৩
  • ৩৬ 0 বার সংবাদি দেখেছে

নিজস্ব প্রতিবেদক // যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটাল হিলে হামলায় উসকানি দেওয়ার দায়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে কলোরাডোর ভোটে অংশ নিতে পারবেন না। স্থানীয় সময় মঙ্গলবার এক ঐতিহাসিক রায়ের মাধ্যমে ট্রাম্পকে এই রাজ্য নির্বাচনে নিষিদ্ধ করেছেন কলোরাডোর সর্বোচ্চ আদালত। তবে কলোরাডোর আদালতের এই রায়ের বিরুদ্ধে মার্কিন সুপ্রিম কোর্টে আপিল করার কথা জানিয়েছেন ট্রাম্প। খবর রয়টার্সের।

মঙ্গলবার কলোরাডো সুপ্রিম কোর্টে ৪-৩ ভোটে ট্রাম্পের বিরুদ্ধে এই রায় দিয়েছেন জুরি বোর্ড। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট প্রার্থী যিনি হোয়াইট হাউসের দৌড়ে অযোগ্য বলে বিবেচিত হয়েছেন। মার্কিন সংবিধানের চতুর্দশ সংশোধনীর ৩ নম্বর ধারা ব্যবহার করে তাকে অযোগ্য ঘোষণা করা হয়েছে। এই ধারায় বলা হয়েছে, অভ্যুত্থান বা বিদ্রোহে জড়িত কেউ যুক্তরাষ্ট্রের সরকারি দপ্তরে বসতে পারবে না।

আদালতের সংখ্যাগরিষ্ঠ বিচারকরা বলেছেন, আমরা হালকাভাবে এই সিদ্ধান্তে নিইনি। আমাদের সামনে উপস্থাপন করা প্রশ্নের গভীরতা ও ওজন সম্পর্কে আমরা সচেতন। একইভাবে ভয় বা অনুগ্রহ ছাড়া এবং জন প্রতিক্রিয়ায় প্রভাবিত না হয়ে আইন প্রয়োগের জন্য আমাদের দায়িত্বও সম্পর্কে সচেতন।

আদালতের এই রায় শুধু আগামী ৫ মার্চ কলোরাডোর রিপাবলিকান প্রাইমারি নির্বাচনের ক্ষেত্রে প্রযোজ্য হবে। তবে এই রায় আগামী ৫ নভেম্বরের মার্কিন সাধারণ নির্বাচনে দেশের অন্যান্য রাজ্যের ভোটারদের ওপর প্রভাব বিস্তার করতে পারে বলে মনে করেন বিশ্লেষকরা।

অবশ্য এই রায়ের বিরুদ্ধে মার্কিন সুপ্রিম কোর্টে আপিল করার কথা জানিয়েছেন ট্রাম্প। কলোরাডো আদালতও বলেছে, তারা ট্রাম্পকে আপিলের অনুমতি দেবে। এ জন্য ২০২৪ সালের ৪ জানুয়ারি পর্যন্ত এই রায় কার্যকর হবে না।

২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটাল হিলে হামলা করেছিল ট্রাম্প সমর্থকরা। তখন কংগ্রেস সদস্যরা প্রেসিডেন্ট জো বাইডেনের জয়কে আনুষ্ঠানিক করার প্রক্রিয়ায় অংশ নিচ্ছিলেন। এ হামলায় সমর্থকদের উসকানি দেওয়ায় ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করতে আদালতে মামলা করেছিল কলোরাডো ভোটারদের একটি সংগঠন। তাদের সহায়তা করেছে ওয়াশিংটনের সিটিজেনস ফর রেসপন্সিবিলিটি অ্যান্ড এথিক্স।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Comments are closed.

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ