1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. ukbanglatv21@gmail.com : Kawsar Ahmed : Kawsar Ahmed
বিশ্বের সবচেয়ে বিষাক্ত ৫ মাছ - বাংলার কন্ঠস্বর ।। Banglar Konthosor
শনিবার, ২৫ মে ২০২৪, ১২:৫২ পূর্বাহ্ন

বিশ্বের সবচেয়ে বিষাক্ত ৫ মাছ

  • প্রকাশিত :প্রকাশিত : শনিবার, ৯ মার্চ, ২০২৪
  • ২৩ 0 বার সংবাদি দেখেছে

তুলনা করতে গেলে মাংসের চাইতে মাছের গুনাগুণই বেশি, এমনটাই মত বিশেষজ্ঞদের। যে কারণে শিশু থেকে বৃদ্ধ সবার তালিকাতেই মাছ প্রায় প্রতিদিনই স্থান পায় এ খাদ্যটি। আবার বাঙালিয়ানার কথা বললে, মাছে ভাতে বাঙালির মাছ ছাড়া এক বেলাও চলে না। মাছের নানান পদ আমাদের রসনা মেটায়। তবে বিশ্বের এমন কিছু মাছ আছে যেগুলো বিষাক্ত, খেলে নিশ্চিত মৃত্যু।

পাফার ফিশ

বিশ্বের সবচেয়ে বিষাক্ত মাছ হল পাফার ফিশ। কারণ হলো শরীরে মারাত্মক বিষের উপস্থিতি। পাফার ফিশের মধ্যে রয়েছে টেট্রডক্সিন। এটি নিউরোটক্সিক এবং স্নায়ুবিক সংক্রমণকে বাধা দেয় যা থেকে পক্ষাঘাত এমনকি মৃত্যুও হতে পারে। এই বিষ মাছের লিভার, ডিম্বাশয় এবং চামড়ায় পাওয়া যায়।

স্টোন ফিশ

বিষাক্ত হওয়ার নিরিখে পাফার ফিশের থেকে কমতি নয় স্টোন ফিশ। এগুলো পানির নিচে অবস্থিত পাথরের মতো দেখতে হওয়ায় সহজে তাদের দেখলে চিহ্নিত করা যায় না। এই মাছের বিষ থলি থাকে এর পিঠের উপর অবস্থিত কাটার মতন মেরুদন্ডে। অত্যাধিক ব্যথা, দ্রুত ফোলা ভাব, টিস্যু জনিত মৃত্যু, পেশীর দুর্বলতা, অস্থায়ী পক্ষাঘাত হতে পারে।

লায়ন ফিশ

লায়ন ফিশও খুবই বিষাক্ত। বেশিরভাগ লায়নফিশ প্রাকৃতিকভাবে ইন্দো-প্রশান্ত মহাসাগরে বাস করে। এর শরীরের ভেতরে, চামড়ায়, কাটায় সাধারণত বিষ থাকে। এই মাছগুলোর একটি স্টিং চরম ব্যথা, ফোলাভাব এবং খুব গুরুতর ক্ষেত্রে কার্ডিওভাসকুলার হতে পারে।

স্টিংরে ফিশ

এই মাছের বিষও খুবই বিজজ্জনক। স্টিংরে ফিশের বিষ সাধারণত কার্ডিওটক্সিক হয়। ইন্দো-প্যাসিফিক ও দক্ষিণ-পূর্ব আমেরিকায় দেখা যায়। এর মধ্যে অন্যতম উজ্জ্বল নীল রঙের দাগ বিশিষ্ট স্টিংরে যা সবচাইতে বিষাক্ত।

বক্স ফিশ

এগুলোর টাস্ক ফিশ ও পাফারফিশের সঙ্গে সম্পর্কিত হলেও পাফারফিশ এর মত অতটা বিষাক্ত নয়। তবে এদের বিষের সাথে নিজেদের রক্ষা করার একটি আশ্চর্য উপায় রয়েছে। যখন এটি বিপদ মনে করে তখন তাদের ত্বক থেকে বিষ নির্গত করে ও আশেপাশের জলজীবনকে বিষাক্ত করে তোলে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Comments are closed.

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ