1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. ukbanglatv21@gmail.com : Kawsar Ahmed : Kawsar Ahmed
মহাসড়ক অবরোধ করে কোটাবিরোধী শিক্ষার্থীদের বিক্ষোভ - বাংলার কন্ঠস্বর ।। Banglar Konthosor
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৪:১৫ পূর্বাহ্ন

মহাসড়ক অবরোধ করে কোটাবিরোধী শিক্ষার্থীদের বিক্ষোভ

  • প্রকাশিত :প্রকাশিত : বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪
  • ১০ 0 বার সংবাদি দেখেছে

নিজস্ব প্রতিবেদক // সরকারি চাকরিতে কোটার বিরোধিতা করে আজ বৃহস্পতিবার (৪ জুলাই) আবারও আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা। কোটা বাতিলের প্রজ্ঞাপন পুনর্বহাল দাবিতে টানা তৃতীয় দিনের মতো রাজধানীর শাহবাগ মোড় ও ঢাকা–আরিচা মহাসড়ক অবরোধ করেছেন শিক্ষার্থীরা। এছাড়া রাজশাহী, কুমিল্লা এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে।

আজ বৃহস্পতিবার বেলা ১২টার পর থেকে এসব এলাকায় জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা।

আজ সকালে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগের নিয়মিত ও পূর্ণাঙ্গ বেঞ্চ হাইকোর্টের রায় স্থগিত করেননি। ফলে সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা আপাতত বহালই থাকছে। এই খবর জানার পর চলমান কোটাবিরোধী আন্দোলনে বাড়ে গতি।

ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বেলা সোয়া ১২টার দিকে শাহবাগ মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা। বেলা সাড়ে ১২টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে সড়ক অবরোধ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় সড়কটিতে আটকা পড়ে অসংখ্য যানবাহন।

কোটা প্রথা বাতিলের দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। কুমিল্লার কোটবাড়ি বিশ্বরোড অবরোধ করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা বৃহস্পতিবার ১২টার দিকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় থেকে বিক্ষোভ মিছিল নিয়ে সাড়ে বারোটার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক এসে সড়ক অবরোধ করেন। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করায় ঢাকা ও চট্টগ্রামমুখী উভয় লেনে অন্তত ৫ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে।

এদিকে, কোটা বাতিলের দাবিতে চট্টগ্রাম-হাটহাজারী সড়ক অবরোধ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখার দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সকাল দশটার দিকে বিভিন্ন হলের শিক্ষার্থীরা প্যারিস রোডের সামনে সামনে জড়ো হন। সেখানে তারা অবস্থান কর্মসূচি পালন করেন। এরপর বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে ঢাকা-রাজশাহীর মহাসড়কের অবরোধ করে শিক্ষার্থীরা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে আন্দোলনরত মহাসড়ক অবরোধ করা শিক্ষার্থীরা, কোটা বাতিলের ২০১৮ সালের পরিপত্র বহালের দাবি জানান। পাশাপাশি সরকারি চাকরিতে মেধা ভিত্তিক নিয়োগের দাবি জানান। অন্যথায় তাদের এই চলমান আন্দোলন আরো কঠোরভাবে চালিয়ে যাবার ঘোষণা দেন।

কোটা প্রথা বাতিলের দাবিতে ঢাকা চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সড়ক অবরোধের আগে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বিভিন্ন ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করেন।

প্রসঙ্গত, একটি রিটের পরিপ্রেক্ষিতে গত ৫ জুন ২০১৮ সালের কোটা ব্যবস্থা বাতিল সংক্রান্ত পরিপত্র বাতিল করে মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখেন উচ্চ আদালত। এই রায়ের বিপক্ষে সেদিন থেকেই আন্দোলনে নামে ঢাকা বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। লাগাতার আন্দোলনের অংশ হিসেবে গতকাল বুধবারও রাজধানীর শাহবাগে অবস্থান কর্মসূচি পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা। সেই কর্মসূচি থেকে আজ বৃহস্পতিবার বেলা ১১টা থেকে একই স্থানে অবস্থান কর্মসূচি পালন করার ঘোষণা আসে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Comments are closed.

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ