1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. ukbanglatv21@gmail.com : Kawsar Ahmed : Kawsar Ahmed
শান্তিতে নোবেল পেলেন ইরানে কারাবন্দী নার্গিস মোহাম্মদি - বাংলার কন্ঠস্বর ।। Banglar Konthosor
শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:২৮ অপরাহ্ন

শান্তিতে নোবেল পেলেন ইরানে কারাবন্দী নার্গিস মোহাম্মদি

  • প্রকাশিত :প্রকাশিত : শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩
  • ৫০ 0 বার সংবাদি দেখেছে
আন্তর্জাতিক ডেস্ক // এ বছর শান্তিতে নোবেল পুরস্কার পেলেন ইরানের নারী অধিকারকর্মী নার্গিস মোহাম্মদি। বর্তমানে তিনি ইরানের কারাগারে বন্দী আছেন। আজ শুক্রবার রয়্যাল সুইডিশ একাডেমি সম্মানজনক এ পুরস্কারের জন্য নার্গিসের নাম ঘোষণা করেছে। খবর আলজাজিরার।

প্রতিবেদনে বলা হয়েছে, মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মদি নারী অধিকার নিয়ে সোচ্চার ভূমিকা পালন করেছেন। তিনি ইরানের নারীদের নিপীড়নের বিরুদ্ধে বলিষ্ঠ কণ্ঠস্বর। বাংলাদেশ সময় বিকেল ৩টায় নরওয়ের নোবেল কমিটি পুরস্কার বিজয়ী হিসেবে নার্গেসের নাম ঘোষণা করেন।

নোবেল কমিটির ওয়েবসাইটে বলা হয়েছে, নার্গিস একজন নারী, মানবাধিকারকর্মী ও স্বাধীনতা যোদ্ধা। তার মতপ্রকাশের স্বাধীনতা ও অধিকারের জন্য সাহসী লড়াইয়ের ফলে ব্যক্তিগত অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে। ইরানের শাসকরা তাকে ১৩ বার গ্রেপ্তার করেছে, পাঁচবার দোষী সাব্যস্ত করেছে, সব মিলিয়ে ৩১ বছরের কারাদণ্ড ও ১৫৪টি বেত্রাঘাত করেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নার্গিস বর্তমানে তেহরানের কুখ্যাত এভিন কারাগারে বন্দী আছেন। প্রপাগান্ডার অভিযোগে তাকে জেলে রাখা হয়েছে।

চিকিৎসা, পদার্থবিদ্যা, রসায়ন, সাহিত্য ও শান্তিতে পুরস্কারগুলো সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ও তার রেখে যাওয়া অর্থে দেওয়া হয়। সুইডিশ শিল্পপতি নোবেল ডিনামাইটের উদ্ভাবক ছিলেন। তার মৃত্যুর পাঁচ বছর পর ১৯০১ সাল থেকে এ পুরস্কার দেওয়া শুরু হয়।

এখন পর্যন্ত মোট ১১৩বার নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে মোট ২২৫ জন বিজ্ঞানী নোবেল পুরস্কার পেয়েছেন। এ বছর ইতিমধ্যে চিকিৎসা, পদার্থ ও রসায়নে নোবেলজয়ীদের নাম ঘোষণতারিত আসছে…

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Comments are closed.

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ