1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. ukbanglatv21@gmail.com : Kawsar Ahmed : Kawsar Ahmed
গরম আর তীব্র যানজটে রাজধানীজুড়ে ভোগান্তি - বাংলার কন্ঠস্বর ।। Banglar Konthosor
সোমবার, ২০ মে ২০২৪, ০৯:০০ পূর্বাহ্ন

গরম আর তীব্র যানজটে রাজধানীজুড়ে ভোগান্তি

  • প্রকাশিত :প্রকাশিত : সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩
  • ২৮ 0 বার সংবাদি দেখেছে
নিজস্ব প্রতিবেদক // শরতের শেষ দিন আজ। মঙ্গলবার থেকে শুরু হবে হেমন্তকাল। তবে হেমন্তের চিরায়ত রূপ দেখা দেয়নি আবহাওয়ায়। এর মধ্যে মরার উপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে তীব্র যানজট। যানজট প্রধান সড়ক হয়ে ছড়িয়ে পড়েছে অলিগলিতেও। ফলে তীব্র গরমে ও অসহনীয় যানজট জনজীবনের ভোগান্তি চরমে উঠেছে।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সকাল থেকেই রাজধানীর বিভিন্ন সড়কে যানজট লক্ষ্য করা গেছে। ট্রাফিক বিভাগ বলছে, সকালের দিকে বিভিন্ন এলাকায় স্কুল-কলেজকেন্দ্রিক যানবাহনের চাপ থাকে, সেই চাপ প্রধান সড়কগুলোতে গিয়ে পড়ছে।

অন্যদিকে আবহাওয়া অধিদপ্তর বলছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশ থেকে বিদায় নিয়েছে। এ কারণে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রাজধানীর বিভিন্ন সড়ক ঘুরে দেখা গেছে, মালিবাগ, রামপুরা, রাজারবাগ, ফকিরাপুল, দৈনিক বাংলা, মতিঝিল, গুলিস্তান, পল্টন, বিজয়নগর, মৎস্য ভবন, শাহাবাগ, সাইন্সল্যাব মোড়, বাংলামটর, পান্থপথ, ফার্মগেট এবং বিজয় সরণিসহ বিভিন্ন সড়কে। সকাল সাড়ে ৯টায় মালিবাগ আবুল হোটেল থেকে উত্তর বাড্ডা পর্যন্ত তীব্র যানজট লক্ষ্য করা গেছে।

একই সময় রাজারবাগ মোড়, ফকিরাপুল, মতিঝিল এবং কমলাপুরের মতো এলাকায়ও তীব্র যানজট দেখা গেছে। মূলত অফিস সময় হওয়ায় তখন যাত্রী চাপটা কিছুটা বেশি ছিল। অতিরিক্ত গাড়ির চাপ সামলাতে রাস্তার মোড়ে মোড়ে ট্রাফিকদেরও অনেক বেগ পোহাতে হয়েছে। পাশাপাশি বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বেশকিছু স্থানে থেমে থেমে যানজটের তীব্রতা বাড়তে দেখা গেছে। কিছু কিছু স্থানে জ্যাম ফ্লাইওভার পর্যন্ত গিয়ে ঠেকেছে।

ফলে গণপরিবহনের জন্য সড়কে দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে অফিসগামীদের। আর দীর্ঘসময় অপেক্ষা করার পর যখন কাঙ্খিত গণপরিবহনে উঠতে পারলেও, কিছুদূর যেতে না যেতেই যানজটে দীর্ঘ সময় আটকে থাকতে হয়েছে তাদের।

এছাড়াও মিরপুর রোড বিশেষ করে টেকনিক্যাল থেকে শুরু হয় যানজটের। গণপরিবহনসহ বিভিন্ন পরিবহন যানজটে আটকে থেকে কিছু সময় পর পর সামনের দিকে এগোতে থাকে। টেকনিক্যাল থেকে জ্যাম পেরিয়ে কল্যাণপুর, শ্যামলী ও সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল পেরিয়ে আসাদ গেট পর্যন্ত আসতেই প্রায় ২ ঘণ্টা পার হয়ে যাচ্ছে। এছাড়া বিজয় সরণি ফার্মগেট পার হতে লাগছে ঘণ্টার বেশি সময়। একদিকে দীর্ঘ যানজট অন্যদিকে গরমে হাঁসফাঁস করছে নগরবাসী।

এদিকে, সকাল থেকেই রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় তীব্র গরম লক্ষ্য করা যাচ্ছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। তবে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে ফরিদপুর খুলনা ও মোংলায়।

রাজধানীর মিরপুর থেকে অফিসের উদ্দেশে রওনা দেয়া বেসরকারি প্রতিষ্ঠানের কর্মরত তন্ময় জানান, কল্যাণপুর থেকে যানজটে অনেক সময় অপেক্ষা করতে হচ্ছে। সকালে এই যানজট যেন নিত্যদিনের সঙ্গী হয়ে গেছে। কল্যাণপুর এসে দীর্ঘ সময় আটকে থাকতে হবে, এটি মাথায় নিয়েই আমাদের সড়কে বের হতে হচ্ছে। তবে কী কারণে আটকে থাকতে হচ্ছে এ বিষয়টি নিশ্চিত হতে পারিনি।

গণপরিবহনে আটকে থাকা আরেক যাত্রী আরিফ জানান, যানজটের অজুহাত দিলেও এখন আর কেউ আমলে নেয় না। উল্টো বলে আরও সময় নিয়ে কেন বের হয়নি। তাহলে আমরা আর কত আগে বাসা থেকে বের হয়ে গন্তব্যে রওনা দেবো। বিষয়টি কি কেউ আমাদের বলে দেবে, তাহলে একটু সুবিধা হয়।

রমনা এবং তেজগাঁও ট্রাফিক বিভাগের কর্মকর্তারা জানান, ধানমন্ডি, মোহাম্মদপুর, আসাদ গেট, বেইলী রোড, মহাখালী এলাকায় স্কুল-কলেজ বেশি। সকালে স্কুলগামীদের কারণে সড়কে অতিরিক্ত গাড়ির চাপ থাকে। আর এসব গাড়ির চাপ এসে প্রধান সড়কগুলোতে পড়ছে। তবে যানজট নিরসন করে জনগণকে যানজট থেকে কীভাবে কিছুটা হলেও স্বস্তি দেওয়া যায়, সে বিষয়ে ট্রাফিক বিভাগ কাজ করছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Comments are closed.

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ