1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. ukbanglatv21@gmail.com : Kawsar Ahmed : Kawsar Ahmed
ইলিশ রক্ষায় কঠোর অবস্থানে বরিশাল প্রশাসন - বাংলার কন্ঠস্বর ।। Banglar Konthosor
বুধবার, ১৫ মে ২০২৪, ১০:৩৪ পূর্বাহ্ন

ইলিশ রক্ষায় কঠোর অবস্থানে বরিশাল প্রশাসন

  • প্রকাশিত :প্রকাশিত : রবিবার, ২২ অক্টোবর, ২০২৩
  • ৩৩ 0 বার সংবাদি দেখেছে

নিজস্ব প্রতিবেদক // বরিশাল জেলা প্রশাসক শহিদুল ইসলাম বলেছেন, ইলিশ মাছ শিকারের দায়ে নিষিদ্ধ জেলেদের ধরতে কঠোর অবস্থান নিয়েছে নৌবাহিনী, কোস্টগার্ড ও নৌ-পুলিশ। বরিশালের বিভিন্ন নদীতে ইলিশ মাছ শিকারের দায়ে গত ১০ দিনে বরিশালের জেলা প্রশাসন ও বিভাগীয় মৎস্য অফিসের সহযোগিতায় যৌথ অভিযান চালিয়ে ৩৬৬ জন জেলেকে আটক করেছে নৌবাহিনী, কোস্টগার্ড ও নৌ-পুলিশ। রোববার (২২ অক্টোবর) বিষয়টি নিশ্চিত করেছেন বরিশাল বিভাগীয় মৎস্য সহকারী পরিচালক মো. নাসিরউদ্দিন।

তিনি বলেন, ১১ অক্টোবর মধ্যরাত থেকে ২ নভেম্বর মধ্যরাত পর্যন্ত সারা দেশে ইলিশ আহরণ, পরিবহন ও বিপণন নিষিদ্ধ করেছে সরকার। এ পর্যন্ত সমন্বিত বিভাগে এক হাজার এক শত ৩৯টি অভিযানে ৩৬৬ জন জেলেকে আটক করেছে। ৪৩৩টি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জেলেদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

শনিবার (২১ অক্টোবর) বিভিন্ন নদীতে ১১৮টি অভিযান চালিয়ে ৪৪ জন জেলেকে আটক করে ৪৯টি মোবাইল কোর্ট পরিচালনা করে ৬০ হাজার ৫শত টাকা জরিমানা আদায় করা হয় । তিনি আরও বলেন, বরিশাল বিভাগে ৩ লাখ ৭ হাজার ৮৪১ জেলেকে ২৫ কেজি করে চাল দেয়া হচ্ছে। তবে অনেক জেলে পরিবার এখনও চাল পায়নি তাদের পর্যায়ক্রমে চাল বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে।

বরিশাল জেলা ও সদর মৎস্য অফিস জানায়, ১২ অক্টোবর-২২ অক্টোবর সকাল পর্যন্ত বরিশাল জেলায় সর্বমোট ৪৩৭টি অভিযান চালিয়ে ১৭৪টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ২৭৩টি মামলার মাধ্যমে ২৭৭ জন জেলেকে ৭৬ হাজার ৬০০ টাকা জমিমানা করা হয়। ১০টি উপজেলায় ৪৩টি অভিযান ১৮ মোবাইল কোর্টের মাধমে ২৬টি মামলার মাধ্যমে ৫ হাজার টাকা জরিমানা ও ২৯ জনকে বিভিন্ন মেয়াদী সাজা প্রদান করা হয় ।

কোস্টগার্ড দক্ষিণ জোন মিডিয়া কর্মকর্তা লেঃ বিএন, এইচ এম এম হারুন-অর-রশীদ জানান, বাংলাদেশ কোস্ট গার্ডের এখতিয়ারভুক্ত এলাকায় চোরাচালান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণসহ মৎস্য সম্পদ সংরক্ষণের তৎপর ভূমিকা পালন করে আসছে। ভবিষ্যতেও এটি অব্যাহত থাকবে।

বরিশাল অঞ্চলের নৌ-পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুপার হুমায়ুন কবির জানান, সরকার ঘোষিত ও মৎস্য আইন অনুযায়ী ইলিশ মাছ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ। বরিশালের নদীতে নৌ-পুলিশ সর্বাত্মক অভিযান চালিয়ে নিষেধাজ্ঞা অমান্যকারীদের আটক করা হচ্ছে ।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Comments are closed.

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ