1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. ukbanglatv21@gmail.com : Kawsar Ahmed : Kawsar Ahmed
ছাগল দিয়ে ঠেকানো হচ্ছে দাবানল - বাংলার কন্ঠস্বর ।। Banglar Konthosor
শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৫৭ অপরাহ্ন

ছাগল দিয়ে ঠেকানো হচ্ছে দাবানল

  • প্রকাশিত :প্রকাশিত : বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩
  • ৪০ 0 বার সংবাদি দেখেছে
আন্তর্জাতিক ডেস্ক // অস্ট্রেলিয়ায় দাবানল ঠেকাতে ব্যবহার করা হচ্ছে ছাগল। দেশটির কুইন্সল্যান্ডের রেলপথ এলাকার আশপাশে দাহ্য কিছু গাছের পাতা খাওয়ার জন্য ছেড়ে দেওয়া হয়েছে এক পাল ছাগল। এই নিয়ে তৃতীয়বার কর্তৃপক্ষ এই কৌশল অনুসরণ করল।

২০২০ সালে ভয়াবহ দাবানলের কবলে পরে অস্ট্রেলিয়া। নজিরবিহীন দাবানলে কয়েক মাসে ছারখার হয়ে যায় দেশটির বিভিন্ন অঞ্চল। মারা যায় অন্তত ৫০ কোটি বন্যপ্রাণী।এরপর থেকেই প্রশাসন নড়েচড়ে বসে। তীব্র গরমে যেন আগুন সৃষ্টি না হয় সেজন্য নানান ব্যবস্থা নিতে থাকে।

তেমনই এক কৌশল ছাগলের পাল। কুইনল্যান্ডের ১১৩ কিলোমিটার দক্ষিণের টালিতে কিছু ঘাস ও টেম উইড খাওয়ার জন্য ছাগল ছেড়ে দেওয়া হয়। প্রথমে এই কাজে নিয়োগ দেওয়া হয় ১৫টি ছাগলকে। আট থেকে ১২ সপ্তাহের মধ্যে তাদের সবগুলো ঘাস খেতে হবে।

কর্তৃপক্ষ জানায়, ছাগলগুলো দারুণ কাজ করেছে। আগুন লাগতে পারে এসন কোনো ঘাস বা শুকনো পাতা আর এখন সেখানে নেই। সরকারি কর্মকর্তা উইদার জানান, ওই এলাকায় ঘাসগুলো লতাপাতা এত বড় হয়ে গেছে যে সেখানে যাওয়া দুরুহ। পরিষ্কার করাও কঠিন।

তিনি বলেন, ঘাসগুলো শুস্ক এবং প্রায় ৬ ফিট উঁচু। এগুলো থেকে আগুন ধরার ঝুঁকি রয়েছে।

ওই এলাকার প্রায় অর্ধ হেক্টর এলাকাজুড়ে এই গাছ ও ঘাস রয়েছে। এগুলোর সমাধান হিসেবে ছাগলের ওপর ভরসা করাই তাদের কাছে যৌক্তিক মনে হয়েছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Comments are closed.

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ