1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. ukbanglatv21@gmail.com : Kawsar Ahmed : Kawsar Ahmed
বিড়ালের কারণে বিলুপ্ত হয়ে যাচ্ছে শত শত প্রজাতি - বাংলার কন্ঠস্বর ।। Banglar Konthosor
শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:৫৯ অপরাহ্ন

বিড়ালের কারণে বিলুপ্ত হয়ে যাচ্ছে শত শত প্রজাতি

  • প্রকাশিত :প্রকাশিত : বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০২৩
  • ৬১ 0 বার সংবাদি দেখেছে
আন্তর্জাতিক ডেস্ক // বিড়ালের কারণে বিশ্বজুড়ে শত শত প্রাণীর প্রজাতি বিলুপ্ত হয়ে যাচ্ছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, দুই হাজারের প্রাণি খেয়ে থাকেন বিড়াল। এ কারণে তাদের কারণে অস্তিত্ব হুমকির মুখে পড়েছে অনেক প্রাণীর।

অবার্ন ইউনিভার্সিটির ইকোলজিক্ট ক্রিস্টোফার লেপজিক এই গবেষণার নেতৃত্ব দেন। গত এক শতাব্দীর তথ্য-উপাত্ত এই গবেষণায় ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

গবেষণায় দেখা যায়, বিড়ালের বৈচিত্রময় খাদ্যাভাস বাস্তুতন্ত্রের ওপর বিরুপ প্রভাব ফেলছে। তাদের কারণে অন্তত ৩৪৭ প্রজাতির প্রাণী আজ বিলুপ্ত হয়ে যাওয়ার ঝুঁকিতে রয়েছে। ইতিমধ্যে বিলুপ্ত হয়ে গেছে ১১টি প্রজাতি।

পাখি ছাড়াও বিড়ালের খাদ্যাভাসে রয়েছে ৪৬৩ প্রজাতির সরীসৃপ, ৪৩১ প্রজাতির স্তন্যপায়ী, ১১৯ ধরনের কীটপতঙ্গ, ৫৭ ধরনের উভচর ও ৩৩ অন্য প্রজাতির প্রাণী।

এই ঝুঁকি থেকে সমাধানের রাস্তা খুঁজছেন বিজ্ঞানীরা। কেউ কেউ বিড়াল বিলুপ্ত করার মতো প্রস্তাবও সামনে এনেছেন। ২০ বছর ধরে বিড়ালের ওপর গবেষণা করা ক্রিস্টোফার বলেন, বিড়ালের মালিকদের এখানে ভূমিকা রাখার সুযোগ আছে।

বিড়ালের খাবার দেখাশোনা করাই এখন পর্যন্ত সৃজনশীল সমাধান বলে মনে করছেন বিজ্ঞানীরা।

গবেষক এলিজাবেথ গো বলে, বিড়ালের গলায় ক্যামেরা লাগিয়ে তারা এর খাদ্যাভাস ভোজার চেষ্টা করেছেন। তারা দেখেছেন, নিজেদের চেয়ে বড় আকৃতি খরগোশকেও মারতে সক্ষম বিড়াল।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Comments are closed.

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ