1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. ukbanglatv21@gmail.com : Kawsar Ahmed : Kawsar Ahmed
দ্বাদশ সংসদে প্রধান বিরোধী দল কে হবে - বাংলার কন্ঠস্বর ।। Banglar Konthosor
মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ১১:০৯ অপরাহ্ন

দ্বাদশ সংসদে প্রধান বিরোধী দল কে হবে

  • প্রকাশিত :প্রকাশিত : সোমবার, ৮ জানুয়ারি, ২০২৪
  • ৩৫ 0 বার সংবাদি দেখেছে

দ্বাদশ জাতীয় নির্বাচনের পর নিরুঙ্কুশ সংখ্যাগিরিষ্ঠতা নিয়ে সরগার গঠনের পথে আওয়ামী লীগ। এই জয়ে টানা চারবার সরকার গঠন করতে যাচ্ছে দলটি। আর পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

এ পর্যন্ত ২৯৯টি আসনের মধ্যে ২৯৮টি আসনের বেসরকারি ফলাফল পাওয়া গেছে। এর মধ্যে ২২৩টিতে জয় পেয়েছে আওয়ামী লীগ। ক্ষমতাসীনদের পর সবচেয়ে বেশি জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা, ৬১টি আসনে। তাঁদের বেশির ভাগই আওয়ামী লীগের নেতা। সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি জয় পেয়েছে ১১টি আসনে। আর অন্যান্য দল জিতেছে একটি আসনে। এর মধ্যে এর মধ্যে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল–জাসদ ও বাংলাদেশ কল্যাণ পার্টি একটি করে আসনে জয় পেয়েছে। তবে একাদশ সংসদের প্রধান বিরোধী জাতীয় পার্টি এত কম আসনে জয়ী হওয়ায় দ্বাদশ সংসদ নির্বাচনে বিরোধী দল কে হবে সে প্রশ্ন দেখা দিয়েছে।

এদিকে রাজনৈতিক মহলে জোর আলোচনা নির্বাচনে জয়ী স্বতন্ত্র প্রাথীদের নিয়ে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের চমকপ্রদ জয় নতুন আলোচনার জন্ম দিয়েছে, স্বতন্ত্র প্রার্থীরা যদি জোট বদ্ধ হয় তাহলে সংখ্যার অনুপাতে তারাই হবেন সংসদের প্রধান বিরোধী দল। এমতাবস্থায়, বিজয়ী প্রার্থীদের শপথ গ্রহণ ও সংসদ শুরুর আগ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

অন্যদিকে রোববার ভোটের দিন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের শঙ্কা প্রকাশ করে বলেছিলেন, আমাদের সব সময় ভয় ছিল, নির্বাচনে এনে আমাদের কুরবানি দেওয়া হয় কিনা। তাহলে দেশে নির্ভেজাল একদলীয় শাসনব্যবস্থা চালু হবে। কিন্তু আমরা যখন গণতান্ত্রিক ভোট ব্যবস্থা বজায় রাখার স্বার্থে ভোটে অংশগ্রহণ করেছি তখন দেখা যাচ্ছে ভিন্নচিত্র।

এর আগে শুক্রবার (৫ জানুয়ারি) দুপুরে তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে সাংবাদিক সম্মেলনে দ্বাদশ জাতীয় সংসদে বিরোধীদল কে হবে তা নির্বাচনের পর বোঝা যাবে বলে জানিয়েছিলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Comments are closed.

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ