1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. ukbanglatv21@gmail.com : Kawsar Ahmed : Kawsar Ahmed
পরিশ্রম আর কাজের পুরস্কার পেলেন খালিদ মাহমুদ - বাংলার কন্ঠস্বর ।। Banglar Konthosor
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৬:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরনাম :
মুসাপুরে কিশোর গ্যাং লিডার মামুন ও সজীবের মাদক ব্যবসা রমরমা আব্দুল্লাহ হত্যা মামলার আসামী হামিদ আলী ফের বেপরোয়া নড়াইলের ফাজেল আহম্মেদ মাধ্যমিক বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা নড়াইলের মাইজপাড়া ও কলোড়া ইউপির নির্বাচন সঠিকভাবে কর্তব্য-কর্ম পালন করার নির্দেশ এসপি বাকেরগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে দুই শিশুসন্তানসহ মায়ের মৃত্যু লালমনিরহাটে হিট স্ট্রোকে অটোচালকের মৃত্যু নড়াইলে বৃষ্টি চেয়ে কান্নায় ভেঙে পড়লেন মুসল্লিরা বিদ্যালয়ের নাম পরিবর্তনের প্রতিবাদে মানববন্ধন সরবরাহ থাকলেও কমছে না সবজির দাম তাহিরপুরে চোরাকারবারী ও চাঁদাবাজদের রামরাজত্ব, দেখার কেউ নাই

পরিশ্রম আর কাজের পুরস্কার পেলেন খালিদ মাহমুদ

  • প্রকাশিত :প্রকাশিত : শুক্রবার, ১২ জানুয়ারি, ২০২৪
  • ২৯ 0 বার সংবাদি দেখেছে

নিজস্ব প্রতিবেদক // আওয়ামী লীগ সরকারের গত মেয়াদের সাফল্য আর অর্জনে এগিয়ে থাকা মন্ত্রণালয়ের মধ্যে অন্যতম ছিলো নৌপরিবহন মন্ত্রণালয়। এই মন্ত্রণালয় গত পাঁচ বছরে অভূতপূর্ব উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের পাশাপাশি এমন সাহসী কিছু পদক্ষেপ নিয়েছে, যা মানুষের বাহবা পেয়েছে। এর মূলে ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পর আওয়ামী লীগ সরকারের নতুন মন্ত্রিপরিষদের সদস্য হিসেবে বৃহস্পতিবার (১১ জানুয়ারি) শপথ গ্রহণ করেছেন তিনি। তিনি পুনরায় নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্বপ্রাপ্ত হয়েছেন। খালিদ মাহমুদ চৌধুরী ১৯৭০ সালের ৩১ জানুয়ারি দিনাজপুর জেলার বোঁচাগঞ্জ উপজেলার ধনতলা গ্রামের সম্ভান্ত পরিবারে জন্মগ্রহণ করেন।

খালিদ মাহমুদ চৌধুরীর পিতা মরহুম আব্দুর রৌফ চৌধুরী মুক্তিযুদ্ধের সংগঠক, বিশিষ্ট রাজনৈতিক এবং সমাজসেবক হিসেবে খ্যাতিমান। তার পিতা ১৯৩৭ সালে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫২ সালে দশম শ্রেণির ছাত্র থাকা অবস্থায় ভাষা আন্দোলনে অংশগ্রহণ করে সিরাজগঞ্জে কারাবরণ করেন।

পরবর্তীতে ঢাকা কলেজে ইন্টারমিডিয়েট পড়ার সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের সান্নিধ্যে আসেন। বঙ্গবন্ধুর নির্দেশে বৃহত্তর দিনাজপুর (ঠাকুরগাঁও-পঞ্চগড়) ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ১৯৬২ সালে হামিদুর রহমান শিক্ষা আন্দোলন এবং ৬৬ সালে ৬-দফা আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেন।

তিনি স্বাধীনতা সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। মুক্তিযুদ্ধের সময় ভারতে বাংলাদেশের সরকার প্রধানমন্ত্রী তাজ উদ্দীন আহম্মেদ এর দূত হিসেবে কাজ করেন। মুক্তিযুদ্ধ পরবর্তী সময় দেশ গঠনে তাঁর ভূমিকা প্রশংসনীয়। স্বাধীনতা পরবর্তী সময়ে আখচাষী ফেডারেশনের সভাপতি এবং কৃষকলীগের সহ-সভাপতির দায়িত্ব পালন করেন।

১৯৭৫ সালে ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর আওয়ামী লীগকে সংগঠিত করার চেষ্টা চালিয়ে যান, ১৯৮১ সালে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বদেশ প্রত্যাবর্তন করার পর দিনাজপুর জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব গ্রহণ করেন এবং ১৯৯৮ সাল পর্যন্ত এ দায়িত্বে ছিলেন। এ সময়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য নির্বাচিত হন। ১৯৯৬ সালে দিনাজপুর-১ (বীরগঞ্জ-কাহারোল) আসনে সংসদ সদস্য নির্বাচিত হন এবং ১৯৯৯ সালে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

২০০২ সালে ১৫ আগষ্ট জাতীয় শোক দিবসের কর্মসূচি চলাকালে বিএনপি-জামায়াত সরকারের পুলিশ বাহিনী দ্বারা নির্মম নির্যাতনের শিকার হন এবং শারীরিকভাবে আর পুরোপুরি সুস্থ জীবনে ফিরতে পারেননি। ২০০৭ সালে ২১ অক্টোবর তিনি নিজ বাস ভবনে ইন্তেকাল করেন।

খালিদ মাহমুদ চৌধুরীর মাতা রমিজা রৌফ চৌধুরী একজন গৃহিণী এবং সমাজসেবী। বর্তমানে আব্দুর রৌফ চৌধুরী ফাউন্ডেশন এবং আব্দুর রৌফ চৌধুরী প্রতিবন্ধী আশ্রয়কেন্দ্রের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। এছাড়াও জাতীয় মহিলা সংস্থাসহ বেশকিছু শিক্ষা প্রতিষ্ঠান এবং সামাজিক সংগঠনের সঙ্গে যুক্ত আছেন।

খালিদ মাহমুদ চৌধুরী বাবা-মায়ের একমাত্র পুত্র সন্তান। তিনি ১৯৮৪ সালে সেতাবগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়, দিনাজপুর হতে এসএসসি, ১৯৮৬ সালে দিনাজপুর সরকারি কলেজ হতে এইচএসসি পাস করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে ১৯৮৯ সালে বিকম পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ১৯৯২ সালে মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন। ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) এর অধীনে ক্যাপস্টোন কোর্স সম্পন্ন করেন।

খালিদ মাহমুদ চৌধুরী বাংলাদেশ ছাত্রলীগের মাধ্যমে সরাসরি রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন। প্রথমেই স্কুল ছাত্রলীগ এবং থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক, জেলা ছাত্রলীগ এবং পরবর্তীতে কেন্দ্রীয় ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত হন এবং সর্বশেষ বাংলাদেশ ছাত্রলীগের দপ্তর সম্পাদক হিসেবে ছাত্র রাজনীতি শেষ করেন।

পরবর্তীতে আওয়ামী লীগের রাজনীতি শুরু করার সঙ্গে সঙ্গেই আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কাছাকাছি থাকার সুযোগ হয়, পাশাপাশি ২০০২ সালে বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় কাউন্সিলে উপ-কমিটির সহ-সম্পাদক নির্বাচিত হন এবং সুনামের সাথে দায়িত্ব পালন করেন এবং ২০০৭ সালের ১২ জানুয়ারি আওয়ামী লীগ সভাপতির বিশেষ সহকারীর দায়িত্ব লাভ করেন। ২০০৭ সালে ১১ জানুয়ারি এক-এগারোর সেনা সমর্থিত সরকারের সময় শেখ হাসিনার নির্দেশে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। বিশেষ করে শেখ হাসিনাকে গ্রেপ্তার করার পর তার মুক্তি, দলকে সংগঠিত রাখার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেন।

তিনি ২০০৮ সালে ২৯ ডিসেম্বর ৯ম জাতীয় সংসদ নির্বাচনে দিনাজপুর-২ (বিরল-বোচাগঞ্জ উপজেলা) আসন থেকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে বিপুল ভোটের ব্যবধানে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৯ সালে আওয়ামী লীগের জাতীয় কাউন্সিলে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন এবং ২০১২ সালে জাতীয় কাউন্সিলে দ্বিতীয়বারের মত সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেছেন।

২০১৪ সালের ৫ জানুয়ারি ১০ম জাতীয় সংসদ নির্বাচনে দ্বিতীয়বার একই আসন হতে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৬ সালে ২২ অক্টোবর আওয়ামী লীগের জাতীয় কাউন্সিলে তৃতীয়বার সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেন।

তিনি ২০১৮ সালের ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনে তৃতীয়বার দিনাজপুর-২ (বিরল-বোচাগঞ্জ উপজেলা) আসন হতে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ২০১৯ সালের ৭ জানুয়ারি মন্ত্রিপরিষদের সদস্য হিসেবে শপথ নেন এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত হন।

এসব দায়িত্ব পালন করতে গিয়ে তিনি ষ্ট্রেট ডিপার্টমেন্টের আমন্ত্রণে লিডারশিপ প্রোগ্রামে ২০১০ সালে আমেরিকা ভ্রমণে যান। সেখানে অবস্থানকালে কেন্দ্রীয়, প্রাদেশিক এবং স্থানীয় সরকার ব্যবস্থাসহ আমেরিকার জাতীয় নির্বাচন এবং বিভিন্ন উন্নয়নমূলক কার্মকাণ্ডের বিষয়ে অবহিত হন। চীনা কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে দুইবার চীন সফর করেন, কমিউনিস্ট পার্টির কার্যক্রম ও দেশ পরিচালনার বিভিন্ন কর্মকাণ্ড সম্পর্কে অবহিত হন।

এছাড়াও চীনের গুয়াজিং প্রদেশের নেনিং শহরে আইক্যাপ সম্মেলনে আওয়ামী লীগের প্রতিনিধি হিসেবে যোগদান করেন। উক্ত সম্মেলনে ২৫টি দেশের প্রায় ৫২টি রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে সাক্ষাৎ হয়। এছাড়া তিনি ভারত, যুক্তরাজ্য, জাপান, ফ্রান্স, হল্যান্ড, বেলজিয়াম ও কাতারসহ বিভিন্ন দেশে সরকার, দল এবং সংসদীয় প্রতিনিধি হিসেবে ভ্রমণ করেন।

৯ম জাতীয় সংসদে সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালনকালে সরকারী প্রতিশ্রুতি কমিটি, ডাক ও টেলিযোগাযোগ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি এবং ১০ম জাতীয় সংসদে রেলপথ ও সংসদ কমিটিতে দায়িত্ব পালন করেছেন। খালিদ মাহমুদ চৌধুরী গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চতুর্থবার দিনাজপুর-২ (বিরল-বোচাগঞ্জ উপজেলা) আসন হতে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

তিনি ২০২৪ সালের ১১ জানুয়ারি মন্ত্রিপরিষদের সদস্য হিসেবে শপথ নেন এবং পুনরায় নৌপরিবহন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত হন। রাজনীতির পাশাপাশি শিক্ষা, সাংস্কৃতিক, খেলাধুলা এবং সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত আছেন। তিনি ২০২২ সালের ৮ নভেম্বর হতে বাংলাদেশ টেনিস ফেডারেশনের সভাপতির দায়িত্ব পালন করছেন।

খালিদ মাহমুদ চৌধুরী বিবাহিত এবং এক কন্যা সন্তানের জনক। একমাত্র মেয়ে তুষারাদ্রী মাহমুদ বর্তমানে যুক্তরাজ্যে অধ্যয়নরত। স্ত্রী মোসাম্মৎ রশীদুন আরা হাসনিন, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লেখাপড়া শেষ করে কর্মজীবনের প্রথমেই একটি বেসরকারি সংস্থায় চাকরি জীবন শুরু করেন, পরবর্তীতে একটি কলেজে অধ্যাপনা করেন এবং যুক্তরাজ্যের এ্যঞ্জেলিনা রাসকিন বিশ্ববিদ্যালয় হতে এমবিএ ডিগ্রি লাভ করেন। বর্তমানে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ট্রাষ্ট্রী বোর্ড-এর সদস্যের দায়িত্বে আছেন। খালিদ মাহমুদ চৌধুরী পেশাগত জীবনে কৃষি ও ব্যবসার সাথে জড়িত। খেলাধুলা ও বই পড়া তার প্রিয় সখ। মাঝে মাঝে সমাজ ও রাজনীতি নিয়ে লেখালেখিও করেন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Comments are closed.

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ