1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. ukbanglatv21@gmail.com : Kawsar Ahmed : Kawsar Ahmed
বরিশালের স্কুলগুলোতে এখনও পৌঁছায়নি সব নতুন বই - বাংলার কন্ঠস্বর ।। Banglar Konthosor
রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:৫৩ পূর্বাহ্ন

বরিশালের স্কুলগুলোতে এখনও পৌঁছায়নি সব নতুন বই

  • প্রকাশিত :প্রকাশিত : রবিবার, ১৪ জানুয়ারি, ২০২৪
  • ৩০ 0 বার সংবাদি দেখেছে

নিজস্ব প্রতিবেদক // বরিশালে স্কুলগুলোতে এখনও পৌঁছায়নি প্রায় সাত লাখ নতুন বই। শিক্ষা বিভাগ দ্রুতই শিক্ষার্থীদের হাতে বই পৌঁছে দেবে বললেও নিশ্চিত করতে পারেনি সময়। সপ্তম, অষ্টম ও নবম শ্রেণির মোট ১১টি বই সংকটে শিক্ষক ও শিক্ষার্থীরা রয়েছেন বিড়ম্বনায়।

গেল ১ জানুয়ারি সারা দেশের মত বরিশালেও উৎসবমুখর পরিবেশে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হয়। এর পর থেকেই শুরু হয় নতুন কারিকুলামে পাঠদান পদ্ধতি। তবে মাধ্যমিক শিক্ষার্থীদের ষষ্ঠ শ্রেণির সব বই বিতরণ সম্পন্ন হলেও সপ্তম শ্রেণির দুটি, অষ্টম শ্রেণির তিনটি ও নবম শ্রেণির ছয়টি বই এখনো পায়নি শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলছে, ‘নতুন বছরে বই পেলেও এখনও দুই-একটি বই পাইনি। এতে নতুন শিক্ষা কারিকুলামের মূল্যায়নে আমরা পিছিয়ে পড়ব। শুরুতে সব বই হাতে পেলে আমরা উপকৃত হতাম। লেখাপড়ায় কোনো গ্যাপ থাকত না।’বরিশাল জেলার ৪৬৯ মাধ্যমিক বিদ্যালয়, ২৩৮টি দাখিল মাদ্রাসাসহ বেশ কিছু মাদ্রাসায় এ বছর বইয়ের চাহিদা ৩৭ লাখ ৯০ হাজার কপি। কিন্তু বই মিলেছে ৩১ লাখ ৯ হাজার কপি। এত বড় সংখ্যার বই সংকটে বিড়ম্বনায় শিক্ষকরাও।

হালিমা খাতুন বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এস এম ফখরুজ্জামান বলেন, শিক্ষা অফিসের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। দ্রুত এসব বই পৌঁছে যাবে। সব বই না পাওয়ায় শিক্ষার্থী ও অভিভাবকরা বার বার শিক্ষকদের কাছে জানতে চাইছে। এতে কিছুটা বিড়ম্বনা হচ্ছে।

বই সংকটের কথা স্বীকার করে শিক্ষা বিভাগের সংশ্লিষ্টরা বলছেন, খুব দ্রুতই কেটে যাবে সংকট। বরিশাল জেলা শিক্ষা অফিসার জাহাঙ্গীর হোসাইন বলেন, ‘অল্প কিছু বই এখনও আসেনি সেগুলো দ্রুত এসে পড়বে। আশা করি আগামী সপ্তাহের মধ্যেই বই পৌঁছে যাবে।’ শিক্ষার্থীদের কথা চিন্তা করে দ্রুত সংকট সমাধানের দাবি জানিয়েছেন শিক্ষক ও অভিভাবকরা।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Comments are closed.

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ