1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. ukbanglatv21@gmail.com : Kawsar Ahmed : Kawsar Ahmed
চালক ছাড়াই চলবে মেট্রোরেল - বাংলার কন্ঠস্বর ।। Banglar Konthosor
সোমবার, ০৬ মে ২০২৪, ০২:৪৪ অপরাহ্ন

চালক ছাড়াই চলবে মেট্রোরেল

  • প্রকাশিত :প্রকাশিত : রবিবার, ১৪ জানুয়ারি, ২০২৪
  • ৩১ 0 বার সংবাদি দেখেছে
আন্তর্জাতিক ডেস্ক // ভারতের রাজধানী দিল্লিতে প্রথম চালু হয়েছিল চালকবিহীন মেট্রোরেল। এবার পশ্চিমবঙ্গে কলকাতাতেও চালু হতে যাচ্ছে এই সেবা। অটোম্যাটিক ট্রেন অপারেশন (এটিও) প্রযুক্তির সাহায্যে এই পরিকল্পনা বাস্তবায়িত করার উদ্যোগ প্রায় শেষের পর্বে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

কলকাতা মেট্রো রেল সূত্রে পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যমগুলো জানায়, প্রযুক্তি নির্ভর এই মেট্রো চলাচল ব্যবস্থা শুরুর দিন শিগগিরই ঘোষণা করা হবে। চালক ছাড়াই কলকাতার হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত যাবে মেট্রো রেল।

এই প্রজেক্টে সাফল্য আসলে পরবর্তী সময়ে নিউ গড়িয়া-এয়ারপোর্ট এবং জোকা মেট্রো রুটেও চালকবিহীন মেট্রো চালু করা হবে।

মেট্রো রেল কর্তৃপক্ষের দাবি, ‘হিউম্যান এরর’ এড়াতেই এই পদক্ষেপ। এর ফলে দুর্ঘটনার আশঙ্কাও প্রায় থাকবে না।

কর্মকর্তারা বলছেন, চালকের ভুলে অনেক সময় ঝুঁকিপূর্ণ মেট্রো যাত্রা হয়েছে। চালক ভুলবশত বাম দিকের পরিবর্তে ডান দিকের বোতামে হাত দিয়ে দিলে যান্ত্রিক গোলোযোগের সম্ভবনা থাকে। চালকের ভুলে অনেক সময় দরজা বন্ধ না হয়েই চলেছে মেট্রো। প্রযুক্তি নির্ভর চালকবিহীন নতুন মেট্রোরেলে এই ধরনের ভুল হওয়ার সম্ভাবনা নেই।

মেট্রোরেল কর্তৃপক্ষের দাবি, অত্যাধুনিক সিগন্যাল ব্যবস্থা পরিচালিত হয় কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোলের (সিবিটিসি) মাধ্যমে। ফলে চালকবিহীন রেকগুলি যন্ত্রের সাহায্যে পরিচালিত হয়। এক্ষেত্রে দুর্ঘটনার আশঙ্কাও প্রায় থাকবে না।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Comments are closed.

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ