1. faysal.rakib2020@gmail.com : admin :
  2. ukbanglatv21@gmail.com : Kawsar Ahmed : Kawsar Ahmed
লেবুপানি দিয়ে দিন শুরুর উপকারিতা - বাংলার কন্ঠস্বর ।। Banglar Konthosor
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৪৩ অপরাহ্ন

লেবুপানি দিয়ে দিন শুরুর উপকারিতা

  • প্রকাশিত :প্রকাশিত : বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২
  • ২৬৫ 0 বার সংবাদি দেখেছে

খেতে বসেছে অথচ বাঙালির পাতে এক টুকরো লেবু থাকবে না, এমনটা যেন হতে পারে না। আবার ঘরে লেবু থাকার পরও প্রচণ্ড গরমে বাইরে থেকে ফেরার পর কেউ লেবুর শরবত খাবে না, এমনটাও ভাবা যায় না। আমাদের দৈনন্দিন জীবনে সহজলভ্য অথচ দারুণ উপকারী এই লেবুর রয়েছে নানাবিধ ব্যবহার।

সকালে লেবুপানি দিয়ে দিন শুরু করলে যে বেশকিছু উপকার আমরা পেতে পারি, সেটা হয়তো অনেকেই জানেন না। লেবুপানির পাঁচটি উপকারিতা সম্পর্কে কথা বলেছেন ডাক্তার রোক্সান বি. সুকল।

হজমে সহায়ক 
আমাদের পাকস্থলীতে যে গ্যাস্ট্রিক গ্লান্ড রয়েছে, সেখান থেকে অ্যাসিড উৎপন্ন হয়ে খাবারে মিশে হজম প্রক্রিয়া সম্পন্ন করে। যেহেতু লেবুতে সাইট্রিক অ্যাসিড বিদ্যমান, তাই যখন আমরা লেবুপানি খাই, তখন তা আমাদের পরিপাকে সহায়তা করে।

পানির চাহিদা পূরণ
আমরা অনেকেই পর্যাপ্ত পানি পান করি না। সে ক্ষেত্রে প্রতিদিন লেবুর পানি পান আপনার শরীরে পানির চাহিদা পূরণে সহায়তা করতে পারে। আর সাধারণ পানির চেয়ে লেবুপানি কিছুটা সুস্বাদু হওয়ায় সহজেই এর অভ্যাসও গড়ে তোলা যায়।

লেবু ওজন কমাতেও সহায়তা করে। সকালে কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেলে এটি শরীরের চর্বি কমাতে সাহায্য করে। আর এতে চিনি বা মিষ্টি কিছু মিশিয়ে খাওয়া যাবে না। এক কাপ পানিতে অর্ধেক পরিমাণ লেবু মিশিয়ে খেতে পারেন।

কিডনির পাথর প্রতিরোধ
শরীরে পানির স্বল্পতার কারণে কিডনিতে পাথর জমে। তাই লেবুপানি পান করলে আপনার শরীরে পানির অভাব হবে না এবং কিডনিতে পাথর জমারও শঙ্কা থাকবে না। এ ছাড়া লেবু কিডনি ও পাকস্থলীর পাথর গলাতেও সাহায্য করে।

কোষ্ঠকাঠিন্য দূর করে
লেবুপানি কোষ্ঠকাঠিন্যের সমস্যা সমাধানে দারুণ উপকারী। সকালে খালি পেটে কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেয়ে ফেলুন। দেখবেন, কিছুদিন পরে আর কোষ্ঠকাঠিন্য থাকবে না।

তবে আপনার যদি অ্যাসিডিটির মারাত্মক কোনো সমস্যা থাকে, সে ক্ষেত্রে লেবুপানি অথবা লেবু খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের সঙ্গে পরামর্শ করে নিতে হবে। মনে রাখতে হবে, এগুলো সাধারণ তথ্য, যা ডাক্তারদের পরামর্শক্রমেই তৈরি করা হয়ে থাকে। তবে ব্যক্তিভেদে এর প্রয়োগ ও উপযোগিতা আলাদা হয়ে থাকে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ